Breaking News
Home / আইন ও আদালত / মন্দিরের জমি দখলের অপতৎপরতা চালানোর প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল

মন্দিরের জমি দখলের অপতৎপরতা চালানোর প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল

জসিম উদ্দিন আহম্মেদ, স্টাফ রিপোর্টার
পটুয়াখালীর গলাচিপা উপজেলার ডাকুয়া ইউনিয়নের চত্রা ও আটখালী গ্রামের হিন্দু অধ্যশিত শ্রীশ্রী রাধাকৃষ্ণ মন্দিরের জমি জোরপূবর্ক ভোগ দখলের পায়তারা, মন্দির কমিটির সদস্যদের উপর হামলা ও হুমকি প্রদান করায় এলাকায় হিন্দু সম্প্রদায়ের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। এখানে হিন্দু সম্প্রদায়ের প্রায় ৪ হাজার লোকের বসবাস। মন্দিরের নামে জমি জোরপূর্বক ভোগ দখল করাসহ নানাবিধ ষরযন্ত্র ও হয়রানির অভিযোগের কারনে, শনিবার বিকাল ৪ টায় স্থানীয় মন্দির প্রাঙ্গনের সামনের সড়কে বাবু অশোক বালার নেতৃত্বে এক বিশাল মহিলা-পুরুষ সমন্মিত মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

মন্দিরের জমির সীমানা নির্ধারনের জন্য উপজেলা নির্বাহী অফিসার শাহ্ মো. রফিকুল ইসলাম এর নেতৃত্বে সরকারিভাবে সার্ভেয়ার নিয়োগ করে জমি বুঝিয়ে দিয়েছেন ।

সরেজমিনে গিয়ে জানাযায়, মন্দিরের নামে ৫০ শতাংশ এবং বন্দোবস্ত পাওয়া আড়াই একর জমি যাহার মধ্যে মন্দির আটচালা ঘর, সেবাইত ঘর, অফিস ঘর, পুকুর, লেট্রিন, ঘাটলা, ষ্টল ঘরসহ বিভিন্ন প্রকার গাছপালা ও ধানি জমি যাহার আটখালী জে,এল নং ৪৭/৫২, খতিয়ান নং-৯৭৯,২৯৫/২৯৭, দাগ নং-৩৩৩০/৩৩৪৪/৫৩৪ সহ অন্যান্য দাগ মিলে মোট জমির পরিমান ৩ একর।
গত ০৬ ফেব্রুয়ারী ২০০৪ তারিখে প্রাপ্ত হইয়া বর্তমানে মন্দিরের নামে ভোগ দখলে আছে। মন্দির কমিটির বিরুদ্ধে স্থানীয় কতিপয় স্বার্থান্বেষী মহল গত ২১ এপ্রিল ২০১৮ তারিখ গুরু দাস সিকদার এর নেতৃত্বে প্রায় ১৪ জন যুবক মন্দিরের মধ্যে ঢুকে মন্দির কমিটির সদস্যদের ও স্থানীয় কতিপয় উপস্থিত হিন্দু সম্প্রদায়ের সদস্যদের প্রতি আকস্মিক ও পূর্ব পরিকল্পিতভাবে দা, লাঠি সোটা নিয়ে মন্দির কমিটির আলোচনা সভা চলাকালীন সময় হামলা চালায় এবং মন্দিরের বাউন্ডারির বেড়া ভাঙ্গিয়া প্রায় ১ লক্ষ টাকার ক্ষতি সাধন করে এবং উপস্থিত সদস্যদের কাছ থেকে নগদ অর্থ ও মোবাইল ফোন ছিনিয়ে নেয়। হামলাকারিরা প্রায় ১ ঘন্টা মন্দিরের আশেপাশে তান্ডব চালায়।
এ ব্যাপারে সুমন চন্দ্র হাজারী বাদি হয়ে গলাচিপা বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে গত ১১ সেপ্টেম্বর ২০১৯ তারিখে মামলা দায়ের করে। যা এখন চলমান রয়েছে।

বিষয়টি নিষ্পত্তির জন্য মন্দির কমিটি মাননীয় প্রধান মন্ত্রী জননেত্রী শেখ হাসিনা, স্থানীয় সংসদ সদস্য এস এম শাহজাদা, উপজেলা আওয়ামী লীগ, উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের কাছে জোর দাবি জানাচ্ছে।

Check Also

স্বপ্ন পূরণ হবে কি রিপন সাহার

মো. মসিউল ইসলাম রুবেল মেধাবী ছাত্র রিপন সাহা। হাটিহাটি করে আঠারো বছরে পা দিয়েছে। বয়স …