Breaking News
Home / অর্থনীতি / তালায় পেঁয়াজের ঝাঁজে দিশেহারা সাধারণ ক্রেতা

তালায় পেঁয়াজের ঝাঁজে দিশেহারা সাধারণ ক্রেতা

এসএম হাসান আলী বাচ্চু,তালা(সাতক্ষীরা)সংবাদদাতা:
তালায় ঈদ উল-আযহার আগে পাগলা ঘোড়ার মতো লাগামহীনভাবে পেঁয়াজের দাম বাড়তে থাকায় দিশেহারা হয়ে পড়েছে দেশের ক্রেতা ভোক্তা সাধারণ। গত এক সপ্তাহের ব্যবধানে পেয়াজের দাম বেড়েছে প্রায় দ্বিগুন।
গতকাল মঙ্গলবার তালা উপজেলার হাট-বাজারগুলোতে ঘুরে দেখা গেছে, পাইকারি বাজারে পেয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৩৫ থেকে ৪০ টাকায়। খুচরা বিক্রেতারা প্রতি কেজি পেঁয়াজ বিক্রি করছেন ৪০ থেকে ৫০ টাকায়। সপ্তাহের ব্যবধানে যা বেড়েছে ১৫ থেকে ২০টাকা পর্যন্ত।
পেঁয়াজের এমন মূল্যবৃদ্ধিতে সাধারণ মানুষের পাশাপাশি ভুগছেন খুচরা বিক্রেতারাও। খুচরা বিক্রেতা আশিকুর আশঙ্কা প্রকাশ করে বলেন, কোরবানির ঈদ সামনে রেখে পেঁয়াজের এ দাম আরও বাড়তে পারে। আমরা আড়ৎ থেকে পাইকারি কিনে বিক্রি করি। তাই আমাদের বাড়তি দামে পেঁয়াজ কিনতে বাড়তি টাকা খরচ করতে হচ্ছে। অথচ লাভ আগের মতোই।
পেঁয়াজের দাম বৃদ্ধির কারণ জানতে চাইলে বাজারের আড়ৎদার বলেন, ভারতের বাজারে পেঁয়াজের দাম বৃদ্ধির কারণে আমাদের বাজারেও এর প্রভাব পড়ছে। কেননা, আমাদের বাজারের অনেকটাই ভারতীয় পেঁয়াজের উপর নির্ভরশীল।
অন্যদিকে ক্রেতাদের অভিযোগ, ভারতের অজুহাত দেখিয়ে বিক্রেতারা ইচ্ছে করেই পেঁয়াজের দাম বাড়াচ্ছেন। এ কারণেই হুট করে পেঁয়াজের দামে আগুন।
পেঁয়াজ কিনতে আসা আতাউর রহমান এলিট জানান, হঠাৎ করে ব্যাবসায়ীরা তাদের এই অহেতুক দাম বাড়িয়ে আমাদের মত নিন্মবৃত্তি,ভ্যান চালকদের বিপদে ফেলা ছাড়া আর কিছুই না ।
রাষ্ট্রায়ত্ত সংস্থা ট্রেডিং কপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) নিত্যপ্রয়োজনীয় পণ্যের খুচরা বাজারদরের তথ্য অনুযায়ী, পেঁয়াজের কেজি ৩৬ থেকে ৫০ টাকা। সংস্থাটির হিসাবে সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম বেড়েছে ৪৬ থেকে ৪৭ শতাংশ।
ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া ও কমডিটি অনলাইনের তথ্য অনুযায়ী, গত জুন মাসের মাঝামাঝি ভারতের নাসিকে পেঁয়াজের গড় দর ১৩ রুপি থেকে কমে প্রতি কেজি ১২ রুপিতে বিক্রি হয়। এর পর থেকে এই দরে বিক্রি হচ্ছে। গতকিছুদি আগে ভারতের বাজারে গড় দাম ১৩ রুপি ছিল। দেশটির বাজারে মানভেদে প্রতি কেজি পেঁয়াজ ১৭ রুপিতে বিক্রি হচ্ছে।

Check Also

গলাচিপায় কলেজ ছাত্রীর মৃত্যুতে ৭ জনের বিরুদ্ধে মামলা

জসিম উদ্দিন, স্টাফ রিপোর্টার পটুয়াখালীর গলাচিপায় শিল্পী আক্তারের মৃত্যুতে গলাচিপা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে মামলা …