Breaking News
Home / আইন ও আদালত / গলাচিপায় সড়ক দখল করে গরুর হাট

গলাচিপায় সড়ক দখল করে গরুর হাট

জসিম উদ্দিন, স্টাফ রিপোর্টার
পটুয়াখালীর গলাচিপা উপজেলার গোলখালী ইউনিয়নের অন্তর্গত হরিদেবপুর টু গাজীপুর সড়কের জলেখার বাজার নামক স্থানে চলছে গবাদি পশুর হাট। এখানে গরু, ছাগলসহ বিভিন্ন গবাদি পশু কেনা বেচা হচ্ছে। সড়কের উপরে এই হাটের কারণে কোমলমতি শিক্ষার্থীরা দুর্ভোগে পড়ছে। পথ চলতে কষ্ট হয় সাধারণ পথচারীদের। প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনার শিকার হচ্ছে অনেকেই। স্থানীয়রা জানায়, বাজার এলাকার হাতেগোনা কিছু ব্যবসায়ী, ইজারাদার লাভবান হলেও ক্ষতিগ্রস্ত হচ্ছে সাধারণ মানুষ। বাজার এলাকায় বাড়ছে যানজট। পক্ষান্তরে বছরের পর বছর এ অবস্থা চললেও উপজেলা প্রশাসন কর্তৃপক্ষ ফুটপাত দখলমুক্ত করার কোনো উদ্যোগ নিচ্ছে না বলে অভিযোগ রয়েছে এলাকাবাসীর। প্রতিবছর বাজার থেকে উপজেলা প্রশাসন লক্ষ লক্ষ টাকার রাজস্ব আদায় করলেও জনগণের স্বার্থে নিরাপদ স্থানে বাজার প্রতিস্থাপনের মতো জন সুরক্ষামূলক ব্যবস্থা এখনো নেয়নি কর্তৃপক্ষ। জলেখার বাজার পরিদর্শন করে দেখা যায়, সড়কের দুুই পাশে ব্যবসায়ীরা তাবু টানিয়ে স্থাপন করেছে অস্থায়ী ব্যবসা প্রতিষ্ঠান। দখল করে ফেলেছ সড়কের ফুটপাথ। যেখানে ছাত্র ছাত্রীসহ পথচারীরা প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনার শিকার হচ্ছে।
প্রতি সপ্তাহের সোমবার হাটের দিন রাস্তার উভয় পাশে গরুর হাট বসে স্কুল-মাদ্রাসা ছুটির মুহুর্তে বাজারের হাজার হাজার মানুষের ভীড় ঠেলে সহ ছাত্র ছাত্রীদের নানা ভোগান্তির শিকার হয়ে বাড়ি ফিরতে হয়। তাছাড়া হাটের দিন সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়ে জন ভোগান্তী আরো দ্বিগুণ বৃদ্ধি পায়। এ ব্যাপারে বাজার পরিচালনা কমিটির সভাপতি মোঃ মোস্তাফিজুর রহমান (মোস্তফা) হাওলাদার জানিয়েছেন কয়েক বার উর্ধতন কর্তৃপক্ষকে জানিয়েছি কোন ব্যবস্থা নেয়নি।
এ ব্যাপারে বাজার ইজারাদার কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করলে তারা জানিয়েছেন, বাজারের কোন জায়গায় না থাকার কারণে বাধ্য হয়ে সড়ক দখল করে বাজার বসাতে হয়েছে। ঘটনার বিষয়ে একাধিক বার কর্তৃপক্ষকে জানিয়েছি কর্তৃপক্ষ কোন ব্যাবস্থা নেয়নি।

এ বিষয়ে উক্ত ইউনিয়নের চেয়ারম্যান মোঃ নাসির উদ্দিন হাওলাদার জানিয়েছেন সড়ক দখল করে গবাদি পশুর বাজার এটা আসলেই ব্যবসায়ী ও যাতায়াত কারী সহ সকলের জন্য ক্ষতি কারক একটা বিষয়, যেকোনো সময় প্রাণহানির মতো দূর্ঘটনা ঘটতে পারে। আমিও চাই কর্তৃপক্ষ যাহাতে জন সুরক্ষামূলক স্থানে বাজার প্রতিস্থাপন করে আমার এলাকার সাধারণ জনগণকে দূর্ঘটনার হাত থেক মুক্ত করে।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার শাহ্ মোঃ রফিকুল ইসলাম জানিয়েছেন, বিষয়টি বিস্তারিত জেনে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।

Check Also

রাঙ্গাবালীতে করোনা ভাইরাস-জনসচেতনতায় লিফলেট বিতরণ

মাহামুদ হাসান, রাঙ্গাবালী (পটুয়াখালী)প্রতিনিধিঃ পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় করোনা-ভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে জনসচেতনতায় লিফলেট বিতরণ করা হয় …