Breaking News
Home / সারাদেশ / খুলনা / সাতক্ষীরা / তালার খালগুলো এখন ভাগড়ে পরিনত

তালার খালগুলো এখন ভাগড়ে পরিনত

এসএম হাসান আলী বাচ্চু,তালা (সাতক্ষীরা) সংবাদদাতা
তালায় কপোতাক্ষ নদের সংযোগ খালগুলো এখন ময়লার ডাস্টবিনে পরিণত হয়েছে। কালের আবর্তে একদিকে কপোতাক্ষ নদের সংযোগ খালগুলো বিলীন হয়েছে অন্যদিকে যা অবশিষ্ট ছিল তা দখল হয়ে গেছে বিভিন্নভাবে।পাশাপাশি বাকি সংযোগ খালগুলো এখন ময়লার ডাস্টবিনে পরিণত হয়েছে। বিভিন্ন হাটে বাজারের পাশ দিয়ে বয়ে যাওয়া নদ বা খালগুলো এখন বাজারের ময়লার ডাস্টবিন।
উপজেলার মাঝিয়াড়া এলাকার কপোতাক্ষ তীরবর্তী এলাকার বাসিন্দা সৈয়দ খালিদ জানান, কপোতাক্ষ নদের সেই আগের অবস্থা নেই। নেই আগের মতো জোয়ার-ভাটা। সংযোগ খালগুলো সব দখল হয়ে গেছে। কপোতাক্ষ তীরবর্তী চর জমিগুলোও দখলে। সংযোগ খালগুলো দখল হয়েছে অনেক আগে। যেগুলো বাকি ছিল সেগুলো হাটবাজারের ময়লার ডাস্টবিনে পরিণত হয়েছে। ফলে একদিকে যেমন দুর্গন্ধে পরিবেশ দূষিত হচ্ছে অন্যদিকে সংযোগ খাল বিলীন হয়ে যাচ্ছে। এতে বর্ষা মৌসুমে সৃষ্টি হবে জলাবদ্ধতার। এসব নিয়ে প্রশাসনের কোনো তদারকি নেই।তিনি আরও বলেন, তালার মাঝিয়াড়া বাজার, শাহপুর বাজার ও মুক্তিযোদ্ধা কলেজ মোড়সহ সব এলাকার সংযোগ খালের চিত্র একই। প্রশাসনের তদারকি ও জনসচেতনতা বৃদ্ধি ছাড়া এসব খাল উদ্ধার সম্ভব নয়।
একই এলাকার বাসিন্দা শেখ মফিজুল ইসলাম বলেন, সরকারি কর্মকর্তারা যদি সংযোগ খালগুলো দখল হয়ে যাওয়া বন্ধ না করেন তবে অচিরে অবশিষ্ট সংযোগ খালগুলো বিলীন হয়ে যাবে। ময়লা ফেলতে ফেলতে একসময় খাল ভরাট হয়ে যাবে, সেখানেই তোলা হবে স্থাপনা।
এ বিষয়ে তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া আফরিন জানান, কোনো অবৈধ স্থাপনা হচ্ছে- এমন অভিযোগ পেলে আমরা তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করি। খালে ময়লা ফেলছে হাটবাজারের ব্যবসায়ীরা। তাদের বলা হলেও মানছে না। খালগুলো অবৈধভাবে দখল ও ময়লা-আবর্জনা ফেলার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

Check Also

রাঙ্গাবালীতে করোনা ভাইরাস-জনসচেতনতায় লিফলেট বিতরণ

মাহামুদ হাসান, রাঙ্গাবালী (পটুয়াখালী)প্রতিনিধিঃ পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় করোনা-ভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে জনসচেতনতায় লিফলেট বিতরণ করা হয় …