Breaking News
Home / আইন ও আদালত / তালায় মৌসুমি ফল কুলে ক্ষতিকারক দ্রব্য মিশ্রনের অভিযোগ,প্রশাসনিক ব্যবস্থার দাবি এলাকাবাসীর

তালায় মৌসুমি ফল কুলে ক্ষতিকারক দ্রব্য মিশ্রনের অভিযোগ,প্রশাসনিক ব্যবস্থার দাবি এলাকাবাসীর

এসএম হাসান আলী বাচ্চু,তালা (সাতক্ষীরা) সংবাদদাতা:
সাতক্ষীরার জেলায় আমের পরে কুল দেশের বিভিন্ন স্থান সহ বিদেশও রপ্তানি করা হচ্ছে ।তারই ধারাবাহিকতায় তালা উপজেলায় চাষীরা কুল চাষে আগ্রহী হয়ে উঠেছে। কুল সাধারনণত মৌসুমি ভিত্তিক লোভনীয় ফল । তবে কিছু অসাধু ব্যাবসায়ী এই কুল বাজারজাত করতে বাগানেই ইথিলিন এ্যাসিড সহ বিভিন্ন প্রকারের ক্ষতিকারক রাসায়নিক দ্রব্য ব্যবহার পরবর্তিতে কুল সংগ্রহ করে শ্যাম্পু দিয়ে ধুয়ে চকচকে করে ক্রেতাদের কুল কিনতে আগ্রহ সৃষ্টি করছে । ফলে জনস্বাস্থ্যের জন্য হুমকি হয়ে পড়ছে। কৃষিতে অন্যতম অর্থনৈতিক জোন হিসেবে সাতক্ষীরার খ্যাতি ধরে রাখতে প্রশাসনিক ভাবে আইনগত ব্যবস্থা ও তদারকির দাবি জানিয়েছেন জনসাধারণ ।

খোজ নিয়ে জানাযায় ,সাতক্ষীরা তথা তালা উপজেলার কুল অত্যন্ত লাভজনক হওয়ায় সাধারন কৃষকদের কাছ থেকে সরাসরি ঢাকা, সহ দেশের বিভিন্ন স্থান হতে ব্যবসায়ীরা কুল গাছ ক্রয় করে থাকেন। এরপর গাছ থেকে মাত্রাতিরিক্ত ফলন পেতে রাসায়নিক দ্রব্যের ব্যাবহার করছে। যা মানবদেহের ক্যান্সার থেকে শুরু করে লিভার রোগ সহ বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার সম্ভবনা রয়েছে । কুল পাকার সঠিক সময় শুরু না হলেও অবৈধ প্রক্রিয়ায় কুল পাকাতে শুরু করেছেন ব্যবসায়ীরা। তারা অপরিপক্ক কুলে পাকাতে ইথিলিন এসিডের ব্যাবহার করছেন বলে জানা গেছে

এমন একটি ঘটনার অনুসন্ধানের সময় দেখা যায় ভৈরবনগর নামক স্থানে ব্যবসায়ীরা সাধারন কৃষকের কাছ থেকে কুল ক্রয় করে প্রাকৃতিক সৌন্দর্য না রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে তা প্যাকেট করছে। এ সময় তাদের কাছে শ্যাম্পু দিয়ে কেন ধোয়া হচ্ছে তা জানতে চাইলে তারা জানান, সবাই ধুচ্ছে তাই আমরাই ধুচ্ছি তাছাড়া এতে কুলের গুনগতমান ভালো থাকে । এটা কাজটি সঠিক নই অপরাধ করা হচ্ছে বললে,আমরা প্রশাসনকে ম্যানেজ করে নিয়েছি। কিছুই হবে না।

সাতক্ষীরা জেলার আম ও কুল দেশের গন্ডি পেরিয়ে বিদেশে সুনাম অর্জন করলেও কিছু অসাধু ব্যাবসায়ীর কারনে সেই সুনাম মিলান হতে বসেছে বলে এলাকাবাসীর ধারনা । এ বিষয়টি তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া আফরিন কে জানানো হলে, তিনি তদন্ত পূর্বক ব্যবস্থা নেবেন বলে জানান।

Check Also

রাঙ্গাবালীতে করোনা ভাইরাস-জনসচেতনতায় লিফলেট বিতরণ

মাহামুদ হাসান, রাঙ্গাবালী (পটুয়াখালী)প্রতিনিধিঃ পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় করোনা-ভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে জনসচেতনতায় লিফলেট বিতরণ করা হয় …