Breaking News
Home / সারাদেশ / রংপুর / গাইবান্ধা / সুন্দরগঞ্জের বহুল আলোচিত তোফা-তোহুরা ডায়রিয়া ও নিউমোনিয়ায় আক্রান্ত || গাইবান্ধা সদর আধুনিক হাসপাতালে ভর্তি

সুন্দরগঞ্জের বহুল আলোচিত তোফা-তোহুরা ডায়রিয়া ও নিউমোনিয়ায় আক্রান্ত || গাইবান্ধা সদর আধুনিক হাসপাতালে ভর্তি

আল কাদরী কিবরীয়া সবুজ, গাইবান্ধা সংবাদদাতা
গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জের দেশব্যাপী আলোচিত কোমরে জোড়া লাগানো জমজ কন্যা শিশু তোফা ও তোহুরা জুটির বড় বোন তোফাকে ডায়রিয়া ও নিউমোনিয়ার অসুস্থতার কারণে আজ ৫ জানুয়ারী শনিবার সকালে গাইবান্ধা জেলা হাসপাতালে ভর্তি করা হয়। তবে এ জুটি ছোটবোন তহুরা সুস্থ আছে।এরআগে গত বুধবার থেকে তোফা সুন্দরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি ছিল।
জেলা হাসপাতাল ও পারিবারিক সুত্রে জানা যায়, সম্পুর্ন চিকিৎসা শেষে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে গত বছরের ৪ ডিসেম্বর গাইবান্ধার সুন্দরগঞ্জের কাশদহের নানার বাড়ীতে নিয়ে আসা হয় তোফা ও তহুরাকে। এরপর প্রায় একমাস দু’জনে ভালো ছিল। ডায়রিয়া, শ্বাসকষ্ট ও কাশি শুরু হলে তোফাকে গত বুধবার রাতেই সুন্দরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু সার্জারি বিভাগের অধ্যাপক ডা. শাহনূর ইসলামের পরামর্শে আজ শনিবার গাইবান্ধা সদর আধুনিক হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে ভর্তি করা হয়।

সদর আধুনিক হাসপাতালের জুনিয়র কনলালটেন্ট (শিশু) ডা. আবুল আজাদ মন্ডল সাংবাদিকদের বলেন, পাতলা পায়খানা, শ্বাসকষ্ট ও কাশি হচ্ছে তোফার। আমরা একদিন এখানে রাখবো। ডা. শাহনূর ইসলামের সাথে কথা হয়েছে। প্রয়োজন হলে তোফাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হবে। জেলা হাসপাতালের তত্ত্বাবধায়ক (ভারপ্রাপ্ত) ডা. আ. খ. ম. আসাদুজ্জামান সাংবাদিকদের বলেন, দু’বোনের মধ্যে বড় বোন তোফা অসুস্থ। সে শিশু চিকিৎসক আবুল আজাদ মন্ডলের তত্ত্বাবধানে আছে।

উল্লেখ্য, কোমরে জোড়া লাগানো অবস্থায় ২০১৬ সালের ২৯ সেপ্টেম্বর সুন্দরগঞ্জের রামজীবন ইউনিয়নের কাশদহ গ্রামে নানার বাড়ীতে জন্ম নেয় তোফা ও তহুরা। ২০১৭ সালের ১ আগষ্ট ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বিভিন্ন বিভাগের ২০ থেকে ২২ জন চিকিৎসক নয় ঘণ্টা চেষ্টা করে দু’জনকে অস্ত্রোপচারের মাধ্যমে আলাদা করেন। দেশে প্রথম ‘পাইগোপেগাস’ শিশুকে আলাদা করার ঘটনায় ‘তোফা-তহুরা’ই প্রথম। তাই সফলতার স্মৃতি হিসেবে তোফা ও তহুরাকে বাঁচিয়ে রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করেন চিকিৎসকরা।

Check Also

রাঙ্গাবালীতে করোনা ভাইরাস-জনসচেতনতায় লিফলেট বিতরণ

মাহামুদ হাসান, রাঙ্গাবালী (পটুয়াখালী)প্রতিনিধিঃ পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় করোনা-ভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে জনসচেতনতায় লিফলেট বিতরণ করা হয় …