Breaking News
Home / অর্থনীতি / তালায় উৎপাদিত শুটকি মাছ এখন বিদেশে

তালায় উৎপাদিত শুটকি মাছ এখন বিদেশে

এসএম হাসান আলী বাচ্চু,তালা (সাতক্ষীরা) সংবাদদাতা:
তালা উপজেলায় উৎপাদিত মিষ্টি পানির শুটকি মাছ দেশের চাহিদা মিটিয়ে এখন রপ্তানি হচ্ছে বিদেশে। ভরা মৌসুমে মিষ্টি পানির শুটকি মাছ উৎপাদনে এখন ব্যস্ত সময় পার করছেন স্থানীয় খামারীরা।

লবণ পানির শুটকি মাছের চাহিদার চেয়ে পরিকল্পিত উপায়ে স্থানীয়ভাবে উৎপাদিত মিষ্টি পানির শুটকি মাছ দেশের উত্তরবঙ্গসহ পাশ্ববর্তী রাষ্ট্র ভারতে রপ্তানি করে অর্জিত হচ্ছে লক্ষ টাকা রাজস্ব। মিষ্টি পানির মাছের আাঁধার বলে খ্যাত সাতক্ষীরার তালায় শুটকি উৎপাদনকে সামনে রেখে তৈরী হচ্ছে নতুন নতুন কর্মসংস্থান। ইতোমধ্যে শুটকি খামার লাভজনক হওয়ায় বেড়ে গেছে উৎপাদনের খামারের সংখ্যা।

সরেজমিন অনুসন্ধানে জানা গেছে, শুটকি শিল্পকে কেন্দ্র করে সাতক্ষীরা জেলা বর্তমানে হিমায়িত চিংড়ি উৎপাদনের পাশাপাশি সাদা পানির মিষ্টি মাছ উৎপাদনে কৃষকরা ঝুঁকে পড়েছে। প্রতিবছর মৎস্য ঘেরের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ভরা মৌসুমেও দেশীয় প্রজাতির বিভিন্ন মাছের চাহিদা হ্রাস পায়। বিগত দিনে কৃষকরা বিভিন্ন মৎস্য কাটায় পানির দরে মাছ বিক্রি করায় লোকসানের মুখে পড়তে হয়েছে। গত কয়েক বছর ধরে তালা উপজেলার নিকটবর্তী মৎস্যকাটা বিনেরপোতা, দলুয়া, হরিণখোলা, গাছা, শ্রীমন্তকাটি বাজার এলাকায় গড়ে উঠেছে মিষ্টি পানির শুটকি মাছ উৎপাদনের খামার।

এসব খামারে গিয়ে জানা গেছে, ভরমৌসুমে পুঁটি, সিলভার, তেলাপিয়া, রুই, মৃগেল, কাতলা, পাবদা, টেংরা, শোল, শিং, টাকি, পাঙ্গাস, কৈ জাতের মাছ ক্রয় করে শুটকি উৎপাদন করছে। ফলে একদিকে কৃষকরা পানির দরে বিক্রি করা মাছ মূল্য পাওয়ায় লাভবান হচ্ছে, অপরদিকে খামারীরা এ মাছ উৎপাদন করে দেশের চাহিদা পূরণ করে বিদেশে রপ্তানি করছে।

দলুয়া শুটকি খামারী আব্দুল গফুর জানান ,মৌসুমে মাছের চাহিদা কমে যাওয়ায় এসব মাছ অনেকটাই অবিক্রিত থাকে। সেহেতু শুটকির জন্য এ মাছ উপযুক্ত। দেশের উত্তরবঙ্গ, কুষ্টিয়া, পার্বতীপুর, সৈয়দপুর, দিনাজপুর, রংপুর, বগুড়া সহ চট্টগ্রাম অঞ্চলেও মিষ্টি পানির শুটকির চাহিদা তুঙ্গে। অনেক ব্যবসায়ী নির্ভরযোগ্য খামারীর নিকট থেকে শুটকি ক্রয়পূর্বক এলসি’র মাধ্যমে ভারত সহ কয়েকটি রাষ্ট্রে রপ্তানি করছে।

জনস্বাস্থ্যের বিবেচনায় খামারকে নিরাপদ স্থানে গড়ে তোলাপূর্বক নিরাপত্তা বেষ্টনী ও মাচা করে শুটকি উৎপাদন করা হয়। খামারীদের দাবী সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সু-দৃষ্টিপূর্বক খামারীদের ঋণের ব্যবস্থা করলে এ খাত থেকে সরকারের উল্লেখযোগ্য রাজস্ব আদায় করা সম্ভব ।

Check Also

গলাচিপায় কলেজ ছাত্রীর মৃত্যুতে ৭ জনের বিরুদ্ধে মামলা

জসিম উদ্দিন, স্টাফ রিপোর্টার পটুয়াখালীর গলাচিপায় শিল্পী আক্তারের মৃত্যুতে গলাচিপা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে মামলা …