Breaking News
Home / সারাদেশ / খুলনা / সাতক্ষীরা / তালায় তেতুলিয়ার ঐতিহ্যবাহী জমিদার বাড়িটি ধ্বংসের পথে

তালায় তেতুলিয়ার ঐতিহ্যবাহী জমিদার বাড়িটি ধ্বংসের পথে

এসএম হাসান আলী বাচ্চু,তালা (সাতক্ষীরা) সংবাদদাতা:
তালার রেজওয়ান খানের জমিদার বাড়ি জরাজীর্ণ অবস্থায় আছে ।সংস্কার ও তদারকির অভাবে আজ ধ্বংসের পথে জমিদার বাড়িটি ।উপজেলার তেতুলিয়ার কবি সিকান্দার আবু জাফর সড়কের পাশে তেতুলিয়া শাহী মসজিদ থেকে ৩০ গজ সামনের দিকে এগিয়ে গেলেই দেখা মিলবে পুরাতন এই জমিদার বাড়ি।উক্ত বাড়িতে এখন বংশ পরস্পরয় বসবাস করে আসছেন।

বাড়ির দেখভালের দায়িত্বে গৃহিণী জান্নাতুল জানান,এই জমিদার বাড়ি ১৮১৪-১৮১৫ জমিদার রেজওয়ান খান প্রতিষ্ঠা করেছিলেন এবং এটি তেতুলিয়া শাহী মসজিদের সময়কার।এই বাড়িতে উনার আগে উনার শ্বশুর তাঁর আগে তাঁর শ্বশুরের বাপ দাদাও নাকি বসবাস করেছিলেন।বর্তমানে এটি জরাজীর্ন অবস্থায় আছে তবুই সে পুরানো স্মৃতি হিসেবে কয়েকটা ঘরের দেওয়াল এবং সামনে প্রবেশদ্বার অক্ষত রয়েছে।অসাধারণ কারুকাজই বলে দেয় পুরাতন জমিদার কিংবা রাজা বাদশাদের রুচি কতটা মানসম্মত ছিল।জমিদার বাড়ির পিছনের দিকে একটা পুকুর রয়েছে অবস্থা বর্তমানে করুন।জমিদার বাড়ি থেকে আরো কিছুদুর সামনে (১২০-১৩০)গজ এগিয়ে গেলেই বামে একটা রাস্তা পাবেন।সেই রাস্তা ধরে এগিয়ে গেলে একটা মসজিদ পাবেন।স্থানীয়দের কাছে এটি ভাংগা মসজিদ নামে পরিচিত।এটির তেতুলিয়ার ভিতরে সব থেকে পুরাতন মসজিদ স্থানীয়দের মতে এটি তেতুলিয়া শাহী মসজিদ তৈরীর আগে তৈরি হয়েছে।তাই এটি পুরাতন তেতুলিয়া শাহী মসজিত নামে ও পরিচিত।এই মসজিদটি এক গম্বুজ বিশিষ্ঠ মসজিদ ছিল বর্তমানে সেই গম্বুজটি না থাকলেও এটির ভিতরে এখনো এলাকার মুসলিমগন নামাজ আদায় করে থাকেন।এই মসজিদটির প্রতিষ্ঠাতা ছিলেন কাজী নাজিবুল¬াহ খান।সাতক্ষীরা জেলা অত্যন্ত সমৃদ্ধে ভরপুর। কিন্তু নেই এসবের সংরক্ষণের কোন ব্যবস্থা। এভাবে আস্তে আস্তে বিলিন হতে চলেছে আমাদের ইতিহাস ঐতিহ্য গুলো। এ গুলো সংরক্ষণ না করা গেলে হয়ত আমরা হারাব কালের সাক্ষী হয়ে থাকবে তালা উপজেলাবাসীর দাবি ।

Check Also

রাঙ্গাবালীতে করোনা ভাইরাস-জনসচেতনতায় লিফলেট বিতরণ

মাহামুদ হাসান, রাঙ্গাবালী (পটুয়াখালী)প্রতিনিধিঃ পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় করোনা-ভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে জনসচেতনতায় লিফলেট বিতরণ করা হয় …