Breaking News
Home / সারাদেশ / খুলনা / সাতক্ষীরা / তালায় পুরাকীর্তির সন্ধান,খনন কাজ শুরু

তালায় পুরাকীর্তির সন্ধান,খনন কাজ শুরু

এসএম হাসান আলী বাচ্চু,তালা (সাতক্ষীরা) সংবাদদাতা:
তালা উপজেলার সদর ইউনিয়নে ডাঙ্গানলতা গ্রামের ঝুড়িঝাড়ার মাঠের মধ্যে পুরনো ঢিবিতে পুরাকীর্তির সন্ধান পেয়েছে প্রতœতত্ত্ব অধিদপ্তর। সোমবার সকাল থেকেই পুরাকীর্তির সন্ধানে খনন কাজ শুরু করেছে প্রতœতত্ত্ব অধিদপ্তরের কর্মীরা। মাটি খোঁড়ার শুরুতেই একটি ইটের তৈরি দেয়ালের সন্ধান পাওয়া যায়। এই জায়গাটিতে সরকারী ভাবে পার্ক করার জন্য চেষ্টা করে যাচ্ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ে সাবেক প্রধান প্রকৌশলী শাহাদাত হোসেন ।

প্রতœতত্ত্ব অধিদফতর খুলনা আঞ্চলিক কার্যালয়ের সহকারী কাস্টরিয়াম মো.শাহিন আলম জানান, তালা উপজেলার বহু বছরের পুরনো এই মাটির ঢিবিটি ঝুঁড়িঝাড়ার মাঠ নামে এলাকায় পরিচিত। এটি ২০১২ সালে প্রতœতত্ত্ব বিভাগের আওতায় সংরক্ষিত হয়। প্রতি বছর আমরা নিয়মিত কাজের অংশ হিসেবে মাটির নিচে যে সম্পদ থাকে সেগুলো উদ্ধার করি। এ বছর চুয়াডাঙ্গা ও সাতক্ষীরায় কাজ করছি।

তিনি আরও বলেন, এখানে বহু বছর আগের কোনো পুরাকীর্তি মাটির নিচে চাপা পড়ে আছে কিনা সেটি উদ্ধারের জন্য আমরা কাজ শুরু করেছি। শুরুতেই একটি ইটের তৈরি দেয়ালের সন্ধান পেয়েছি। তবে সেটি কোনো বসতবাড়ি, মসজিদ না মন্দিরের,গীর্জা নাকি জমিদারের ভিটা সেটা এখনো নিশ্চিত হওয়া যায়নি। খনন কাজ শেষ বলতে পারবো।

তালা উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া আফরীন বলেন,সরকারের অনুমতিক্রমেই প্রতœতত্ত্ব অধিদপ্তরের প্রতিনিধি দলটি খনন কাজ শুরু করেছে।

Check Also

রাঙ্গাবালীতে করোনা ভাইরাস-জনসচেতনতায় লিফলেট বিতরণ

মাহামুদ হাসান, রাঙ্গাবালী (পটুয়াখালী)প্রতিনিধিঃ পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় করোনা-ভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে জনসচেতনতায় লিফলেট বিতরণ করা হয় …