Breaking News
Home / সারাদেশ / রংপুর / গাইবান্ধা / চিকিৎসক ও জনবল সংকটে বন্ধ হবার উপক্রম হয়েছে বোনারপাড়া রেলওয়ে হাসপাতাল

চিকিৎসক ও জনবল সংকটে বন্ধ হবার উপক্রম হয়েছে বোনারপাড়া রেলওয়ে হাসপাতাল

আল কাদরী কিবরীয়া সবুজ (গাইবান্ধা) সংবাদদাতা
গাইবান্ধা জেলার সাঘাটা উপজেলার বোনারপাড়া রেলওয়ে হাসপাতাল বর্তমানে জনবলের অভাবে বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। ফলে রেলওয়ের কর্মকর্তা কর্মচারীরা কাংখিত চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে।

জানাগেছে, বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের লালমনিরহাট ডিভিশনের বোনারপাড়া সেকশনের রেলওয়ে কর্মকর্তা-কর্মচারীসহ তাদের সন্তানাদির বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধপত্র প্রদান করার লক্ষ্যে বোনারপাড়া জংশন ষ্টেশনে নির্মিত করা হয় বোনারপাড়া রেলওয়ে হাসপাতাল (ডিসপেনসারী)। ব্রিটিশ আমলে নির্মিত এই হাসপাতালটিতে শুরু থেকেই একজন সহকারী সার্জন (এমবিবিএস) পদ সহ অন্যান্য অনেক পদে জনবল ছিল। রেলের কর্মকর্তা-কর্মচারীদের চিকিৎসা সেবা প্রদান ছাড়াও রেলপথে কাহারো কোন অঙ্গহানী কিংবা অঙ্গ কেটে গেলে তারাও বিনামূল্যে চিকিৎসা সেবা পেতো এই হাসপাতাল থেকে। ওই সময় রোগীদের ভিরে প্রাণ চাঞ্চল্যকর পরিবেশ ছিল সেখানে। কিন্তু সময়ের পরিবর্তনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সবার অগোচরে হাসপাতালের কার্যক্রম ক্রমাগতভাবে গুটিয়ে নেয়। বিলুপ্ত করে হাসপাতালের বিভিন্ন পদগুলো। জনবল সংকটের কারণে আগের মতো আর চিকিৎসা সেবা পায় না সংশ্লিষ্ট রোগীরা। অনেকেই চিকিৎসার জন্য হাসপাতালে গিয়েও হতাশ হয়ে ফিরে আসছে। ফলে বন্ধ হবার উপক্রম হচ্ছে একসময়ের ঐতিহ্যবাহী চিকিৎসাসেবা প্রতিষ্ঠান বোনারপাড়া রেলওয়ে হাসপাতালটি। সরেজমিনে গিয়ে দেখাগেছে হাসপাতালের একটিমাত্র কক্ষ খোলা রয়েছে। অন্যান্য কক্ষগুলো তালাবদ্ধ। একপক্ষে ১জন ফার্মাসিষ্ট ও ২জন ওয়ার্ড বয় রোগীদের নামে মাত্র চিকিৎসা সেবা প্রদান করছে।

কর্তব্যরত জনৈক এক কর্মচারী জানান, বিগত ২০১১ইং সালের সহকারী সার্জন এন.কে ভট্টাচার্য পদোন্নতি পেয়ে রাজশাহী বিভাগীয় রেলওয়ে মেডিকেল অফিসে যোগদান করেন। তারপর থেকে এ পদ শূণ্য রয়েছে। এ হাসপাতালে মেডিকেল অফিসার নিয়োগ প্রদান তো করছেই না বরং কর্তৃপক্ষ এখান থেকে ক্লিনার, আয়া, ড্রেসার, নার্স, চৌকিদার সহ অন্যান্য পদের কর্মচারীদের অন্যত্র সড়িয়ে নিয়ে পদগুলি বিলুপ্ত ঘোষণা করেছে। এছাড়াও ঔষুধের বরাদ্দও কমে দিয়েছে। এ কারণে রোগীদের প্রাথমিক চিকিৎসা ছাড়া আর কোন সেবা দেওয়া সম্ভব হচ্ছে না।

Check Also

রাঙ্গাবালীতে করোনা ভাইরাস-জনসচেতনতায় লিফলেট বিতরণ

মাহামুদ হাসান, রাঙ্গাবালী (পটুয়াখালী)প্রতিনিধিঃ পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় করোনা-ভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে জনসচেতনতায় লিফলেট বিতরণ করা হয় …