Breaking News
Home / আন্তর্জাতিক / আন্তর্জাতিক প্রবীণ দিবস আজ

আন্তর্জাতিক প্রবীণ দিবস আজ

নিয়ামুর রশিদ শিহাব
দেশে প্রবীণ জনসংখ্যা বাড়ছে। এর পাশাপাশি অতি প্রবীণদের বাড়ার হারও বেশি। তবে সে তুলনায় শিশু জনসংখ্যা দ্রুত কমছে। ২০৫০ সাল নাগাদ বাংলাদেশে শিশুদের চেয়ে প্রবীণদের সংখ্যা বেশি হয়ে যাবে।
বাংলাদেশ প্রবীণ হিতৈষী সঙ্ঘের মহাসচিব এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. এ এস এম আতীকুর রহমান নয়া দিগন্তের সাথে আলাপকালে এ কথা বলেন।
তিনি বলেন, বিজ্ঞান ও প্রযুক্তির অভাবনীয় উৎকর্ষে বিশ্বব্যাপী প্রবীণ জনসংখ্যা দ্রুত হারে বাড়ছে। উদ্বেগজনক ব্যাপার হচ্ছে অতি প্রবীণদের (৮০+) সংখ্যা বাড়ছে সবচেয়ে বেশি দ্রুতগতিতে। তিনি পরিসংখ্যান ব্যুরোর এক পরিসংখ্যান তুলে ধরে আরো জানান, বর্তমানে দেশে বাস করছেন প্রায় ১.৪০ কোটি প্রবীণ। আগামী ২০২৫ এবং ২০৫০ সালে এঁদের সংখ্যা গিয়ে দাঁড়াবে যথাক্রমে প্রায় ২ কোটি, এবং ৪.৫ কোটিতে। বর্তমানে বাংলাদেশীদের গড় আয়ুষ্কাল প্রায় ৭১ বছর।
আর এমনই বাস্তবতায় বিশ্বজুড়ে উদ্যাপন করা হচ্ছে আন্তর্জাতিক প্রবীণ দিবস। ২৮তম আন্তর্জাতিক প্রবীণ দিবসে এ বছর দিবসের মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- Celebrating Older Human Rights Champions. অর্থাৎ, মানবাধিকার প্রতিষ্ঠায় প্রবীণদের স্মরণ পরম-শ্রদ্ধায়। জাতিসঙ্ঘের সাধারণ পরিষদ ১৯৯০ সালের ১৪ ডিসেম্বর বিশ্বব্যাপী প্রতি বছর ১ অক্টোবর আন্তর্জাতিক প্রবীণ দিবস পালনের সিদ্ধান্ত গ্রহণ করে। এরপর থেকে অর্থাৎ ১৯৯১ সাল থেকে শুরু হওয়া দিবসটি সারা বিশ্বে গুরুত্ব দিয়ে পালিত হচ্ছে। এ দিকে এক পরিসংখ্যানে দেখা গেছে ১৯৯৫ সালের ৫৪ কোটি বিশ্ব প্রবীণ জনসংখ্যা আড়াই গুণ বেড়ে ২০২৫ সালে গিয়ে হবে ১২০ কোটি। আর ২০৫০ সালে প্রায় ২০০ কোটি।
তবে প্রবীণদের ব্যাপারে সারা বিশ্ব এখন সচেতন হচ্ছে, বাংলাদেশও পিছিয়ে নেই। সমাজকল্যাণ মন্ত্রণালয় সূত্রে বলা হয়েছে ১৯৯৭-১৯৯৮ সালের বয়স্ক ভাতার আকার আকৃতি ২০১৮-২০১৯ সালে ঘোষিত জাতীয় বাজেট অবধি অভাবিত হারে বেড়েছে। চলতি অর্থবছরে দেশের ৪০ লাখ প্রবীণ বয়স্কভাতা হিসেবে প্রতি মাসে ৫০০ টাকা করে মোট ২৪০০ কোটি টাকা পাবেন। শুরুতে এটি ছিল ৩.২ লাখ প্রবীণ, প্রবীণ প্রতি মাসিক ১০০ টাকা এবং মোট বরাদ্দ ৫০ কোটি টাকা। প্রবীণজনের চলাচলের সীমাবদ্ধতার কথা আমলে নিয়ে সরকার ডিজিটাল পদ্ধতিতে প্রাপ্য ভাতার টাকা ঘরে বসে পাওয়ার উদ্যোগ নিয়েছে। শুরু থেকেই কর্মসূচিটি রাজস্ব খাতের এবং যেখানে নারী-পুরুষের সংখ্যা সমান সমান। এ ছাড়া প্রবীণ ব্যক্তিদের সেবাকর্মসূচি সম্প্রসারণে সরকারের দেয়া বাংলাদেশ প্রবীণ হিতৈষী সঙ্ঘের অনুদান মাত্র পাঁচ লাখ টাকা থেকে বর্তমানে ৪.৩৬ কোটি টাকায় উন্নীত হয়েছে।
এদিকে দিবসটি উপলক্ষে আজ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। সমাজসেবা অধিদফতরের উদ্যোগে আগারগাঁও প্রবীণ নিবাস মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি থাকবেন সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন। অপর দিকে বিশেষ অতিথি থাকবেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহম্মেদ।

Check Also

রাঙ্গাবালীতে করোনা ভাইরাস-জনসচেতনতায় লিফলেট বিতরণ

মাহামুদ হাসান, রাঙ্গাবালী (পটুয়াখালী)প্রতিনিধিঃ পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় করোনা-ভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে জনসচেতনতায় লিফলেট বিতরণ করা হয় …