Breaking News
Home / আইন ও আদালত / শিক্ষা প্রতিষ্ঠানের সামনে ইটভাটা, স্বাস্থ্য ঝুকিতে এলাকাবাসী

শিক্ষা প্রতিষ্ঠানের সামনে ইটভাটা, স্বাস্থ্য ঝুকিতে এলাকাবাসী

নিয়ামুর রশিদ শিহাব,গলাচিপা (পটুয়াখালী) সংবাদদাতা
গলাচিপার বিভিন্ন স্থানে অবৈধ ও অপরিকল্পিতভাবে গড়ে ওঠা ইট ভাটার কারণে স্বাস্থ্য ঝুকিতে রয়েছে এলাকাবাসী। যত্রতত্র ভাবে নিয়ম না মেনে গড়ে তোলা হয় ইটভাটা। গলাচিপা উপজেলার ডাকুয়া ইউনিয়নের ১৫৭ নং দক্ষিন হোগলবুনিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের এরই পাশে কেরাতুল কোরআন মাদ্রাসা সামনে বিগ বাজেট নিয়ে গড়ে তোলা হয়েছে ইটভাটা। এই ইটভাটাটি হানিফ উল্লাহ ফাউন্ডেশন ব্রিকস ফিল্ড তৈরী করা হচ্ছে। এ ব্যাপারে স্থানীয় লোকজন এর নেতিবাচক প্রভাব থেকে রক্ষা পাওয়ার জন্য গলাচিপা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা প্রশাসকের নিকট লিখিত অভিযোগ দিয়েছে।
জানা যায়, ডাকুয়া ইউনিয়নের ১৫৭ নং দক্ষিন হোগলবুনিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের এরই পাশে কেরাতুল কোরআন মাদ্রাসা রয়েছে। এ দুটি প্রতিষ্ঠানে প্রায় চার শতাধিক কোমলমতি ছাত্র-ছাত্রী রয়েছে। এলাকাবাসীর অভিযোগ এখানে ইটভাটর মত ক্ষতিকারক প্রতিষ্ঠান গড়ে তোলা হলে এলাকাবাসীর স্বাস্থ্যহীনতা ঘটার আশংকা রয়েছে।নারী, শিশু ও বৃদ্ধদের শ্বাসকষ্টে ভুগতে পারে।
অভিযোগে জানা যায়, যখন ইটভাটায় ইট পোড়ানোর কাজ শুরু হয় তখন এর আধা কিলোমিটার জায়গা ধোয়ায় আচ্ছন্ন হয়ে যায়। যার কারনে এর পাশে অবস্থিত বিদ্যালয়, মাদ্রাসা ও বাসিন্দা অবস্থান করতে পারে না। যার কারনে বিদ্যালয় শিক্ষার্থী শূণ্য হয়ে পড়ে। জায়গাটি নদী ভাঙ্গন কবলিত জেনেও অভিযুক্তকারীরা মাটি কাটার মেশিন(ভেকু) দ্বারা প্রতিনিয়ত নদীর পাড় কাটছে। এ কারনে নদী ভাঙ্গন আরও তীব্র রূপ ধারন করছে। এছাড়া বন বিভাগের গাছ কেটে ইটভাটার কাঠ করা হচ্ছে।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌছিফ আহমেদ জানান,অভিযোগ পেয়েছি তবে জনসাধারণের ক্ষতি হয় এমন কাজ করা যাবে না। তবে সত্যতা পেলে আইন গত ব্যবস্থা নেয়া হবে।

Check Also

রাঙ্গাবালীতে করোনা ভাইরাস-জনসচেতনতায় লিফলেট বিতরণ

মাহামুদ হাসান, রাঙ্গাবালী (পটুয়াখালী)প্রতিনিধিঃ পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় করোনা-ভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে জনসচেতনতায় লিফলেট বিতরণ করা হয় …