Breaking News
Home / সারাদেশ / খুলনা / সাতক্ষীরা / তালায় অভিযানে ৯ প্রজাতির পাখি ও খাঁচা উদ্ধার করেছে বন্যপ্রাণি রক্ষা ও অপরাধ দমন ইউনিট

তালায় অভিযানে ৯ প্রজাতির পাখি ও খাঁচা উদ্ধার করেছে বন্যপ্রাণি রক্ষা ও অপরাধ দমন ইউনিট

এসএম হাসান আলী বাচ্চু,তালা (সাতক্ষীরা) সংবাদদাতা:
তালা উপজেলার আগোলঝাড়া গ্রামে বন্যপ্রাণি রক্ষা ও অপরাধ দমন ইউনিটের একটি দল অভিযান চালিয়ে বিপুল সংখ্যক দেশীয় প্রজাতীর পাখি ও খাঁচা উদ্ধার করে। গতকাল খুলনা বিভাগীয় বন কর্মকর্তার নির্দেশে এ অভিযানটি পরিচালিত হয়।

সুত্রে জনাযায়,দীর্ঘদিন যাবত তালা উপজেলার সদর ইউনিয়নের আগোলঝাড়া গ্রামের আজিজ শেখের ছেলে জসিম শেখ (৩৮) দেশীয় প্রজাতির বিভিন্ন পাখির ব্যবসা করে আসছিলেন। সে প্রতিনিয়ত দেশিয় প্রজাতির বিভিন্ন পাখি শিকার করে খাঁচায় আটকে রাখে। বিষয়টি নজরে আসলে প্রাথমিকভাবে তাকে বুঝানোর চেষ্টা করলেও ব্যর্থ হয়ে খুলনা বিভাগীয় বন কর্মকর্তাকে অবহিত করা হয়। তারই ধারাবাহিকতায় খুলনা বিভাগীয় বন কর্মকর্তার নির্দেশে বন্যপ্রাণি রক্ষা ও অপরাধ দমন ইউনিটের সমন্বয়ে এ অভিযান পরিচালনা করেছেন।

খুলনা অঞ্চলের বন্যপ্রাণি রক্ষা ও অপরাধ দমন ইউনিটের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাজু আহম্মেদ জানান, সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে জসিম শেখের বাড়িতে অভিযান চালানো হয়। এ সময় তার বাড়ি থেকে ডাহুক, ঘুঘু, কোড়া, কালিম, টিয়া,ময়না, হলুদ বৌ, শালিক, সরালি হাঁসসহ বিভিন্ন ধরণের বিপুল সংখ্যক পাখি ও পাখির খাঁচা উদ্ধার করা হয়। এ সময় পাখি শিকারী অভিযুক্ত জসিম শেখ আত্মগোপন করায় তাকে আটক করা সম্ভব হয়নি। উদ্ধারকৃত পাখিগুলোকে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তন্তর করা হবে বলে তিনি জানান।পৃথিবীতে সকল প্রাণির বেঁচে থাকার অধিকার রয়েছে। আইন লঙ্ঘন করে বন্যপ্রাণী ক্রয় বিক্রয় দন্ডনীয় অপরাধ।

Check Also

রাঙ্গাবালীতে করোনা ভাইরাস-জনসচেতনতায় লিফলেট বিতরণ

মাহামুদ হাসান, রাঙ্গাবালী (পটুয়াখালী)প্রতিনিধিঃ পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় করোনা-ভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে জনসচেতনতায় লিফলেট বিতরণ করা হয় …