Breaking News
Home / আন্তর্জাতিক / জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান আর নেই

জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান আর নেই

জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান আর নেই। মানবতার পক্ষে কাজ করে শান্তিতে নোবেল পুরস্কারজয়ী এই ব্যক্তিত্ব গতকাল সুইজারল্যান্ডে মারা গেছেন।
তাঁর বয়স হয়েছিল ৮০ বছর। সূত্র : বিবিসি, সিএনএন, রয়টার্স।
জানা গেছে, সুইজারল্যান্ডের বার্নের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় প্রথম প্রহরে মারা যান তিনি। এ সময় তাঁর পাশে ছিলেন স্ত্রী নানে এবং তিন সন্তান। তবে তার মৃত্যুর কারণ সম্পর্কে তত্ক্ষণাৎ কিছু জানানো হয়নি। কফি আনান ফাউন্ডেশনের বিবৃতিতে বলা হয়েছে, কফি আনান ঘানার সন্তান ছিলেন। সেই হিসেবে তিনি আফ্রিকা অঞ্চলের প্রতি বিশেষ দায়িত্ববোধ অনুভব করতেন। ১৯৩৮ সালের ৮ এপ্রিল ঘানার কুমাসি এলাকায় তাঁর জন্ম হয়েছিল। কফি আনান ছিলেন জাতিসংঘের নিয়মিত কর্মীদের একজন।
সংস্থাটির কর্মীদের মধ্য থেকে তিনিই প্রথম মহাসচিব পদে উন্নীত হয়েছিলেন। ২০০৭ সালে প্রতিষ্ঠিত মানবাধিকার নিয়ে কাজ করা বিশ্ব নেতাদের সংগঠন দ্য এল্ডারসের সদস্য ছিলেন তিনি। ২০১৩ সালে তিনি সংস্থাটির চেয়ারম্যান নির্বাচিত হন। ২০০১ সালের ১২ অক্টোবর তিনি জাতিসংঘের সঙ্গে যৌথভাবে নোবেল পুরস্কারে ভূষিত হন। মিয়ানমারে সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধ এবং সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের মাঝে সম্পর্ক উন্নয়নে প্রচেষ্টা চালাতে কফি আনান জড়িত ছিলেন। তাকে প্রধান করেই মিয়ানমার সরকার রোহিঙ্গা সম্পর্কিত কমিশন গঠন করেছিল। গত বছরের আগস্ট মাসের শেষের দিকে কফি আনান রাখাইন রাজ্যের ব্যাপারে গঠিত কমিশনের চূড়ান্ত প্রতিবেদন জমা দেন। এই কমিশনের সভাপতি হিসেবে তিনি মিয়ানমারের কার্যত নেতা অং সান সু চির কাছে কিছু সুপারিশ বাস্তবায়নের অনুরোধ জানান।
প্রথম কৃষ্ণাঙ্গ আফ্রিকান হিসেবে জাতিসংঘের মহাসচিব নির্বাচিত হয়েছিলেন কফি আনান। ১৯৯৭ থেকে ২০০৬ সাল পর্যন্ত তিনি দুই মেয়াদে মহাসচিবের দায়িত্ব পালন করেন। সিরিয়া যুদ্ধের শান্তিপূর্ণ সমাধান খুঁজতে জাতিসংঘের বিশেষ দূত হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।
রাষ্ট্রপ্রতি-প্রধানমন্ত্রীর শোক : শান্তিতে নোবেল পুরস্কারজয়ী কফি আনানের মৃত্যুতে রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক প্রকাশ করেছেন। তাঁরা পৃথক বাণীতে বিশ্বব্যাপী মানবিক কর্মকাণ্ডের জন্য তাঁকে শ্রদ্ধাভরে স্মরণ করেন। এ ছাড়া কফি আনানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। কফি আনানের মৃত্যুতে সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদও গভীর শোক প্রকাশ করেছেন। গভীর শোক জানিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তাঁর মৃত্যুতে শোক জানিয়েছেন নোবেল বিজয়ী বাংলাদেশি অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। গতকাল ইউনূস সেন্টার থেকে এ বিষয়ে শোকবার্তা দেওয়া হয়েছে।

Check Also

বিশ্ব শিক্ষক দিবস আজ

নিয়ামুর রশিদ শিহাব আজ ৫ অক্টোবর (শুক্রবার) ‘বিশ্ব শিক্ষক দিবস’। এবারের প্রতিপাদ্য হচ্ছে, ‘যোগ্য শিক্ষাকের …