Breaking News
Home / আইন ও আদালত / তালায় জুয়েলারী ব্যাবসার অন্তরালে হুন্ডি ও সুদের কারবার

তালায় জুয়েলারী ব্যাবসার অন্তরালে হুন্ডি ও সুদের কারবার

এস এম হাসান আলী বাচ্চু,তালা(সাতক্ষীরা) প্রতিনিধি
তালায় জুয়েলারি ব্যবসার অন্তরালে হুন্ডি, পাচার ও সুদে ব্যবসার জমজমাট কারবার চলছে। অসাধু ব্যবসায়ীদের মাধ্যমে একদিকে হুন্ডির মাধ্যমে দেশের কোটি কোটি টাকা ভারতে পাচার হয়ে যাচ্ছে অন্যদিকে তাদের চড়া সুদ গুনতে গিয়ে সোনার গহনা হারাচ্ছেন সাধারণ মানুষ। স্থানীয় রাঘব বোয়ালদের স্ত্রীরা এসকল অনৈতিক ব্যবসায় ও হুন্ডি পাচারের সাথে জড়িত থাকায় সাধারণ মানুষতো দূরের কথা প্রশাসনও তাদের টিকিটি স্পর্শ করতে সাহস দেখান না। ফলে ওই সকল অসাধু ব্যবসায়ীদের হাতে জিম্মি হয়ে পড়েছে সাধারণ মানুষ।
তালা উপশহরের কতিপয় জুয়েলারি ব্যবসায়ী প্রকাশ্যেই সুদে ব্যবসার মাধ্যমে হাতিয়ে নিচ্ছে মানুষের কষ্টে অর্জিত সোনার গহনা। অন্যদিকে হুন্ডি ব্যবসার মাধ্যমে কোটি কোটি টাকা পাচারের মাধ্যমে দেশের মারাত্মক ক্ষতি সাধন করলেও বিষয়টি না জানার ভান করে এড়িয়ে যাচ্ছে প্রশাসন। খোঁজ নিয়ে দেখা যায়, ওই সকল হুন্ডি ব্যবসায়ীর মাধ্যমে তালার কয়েকজন বসিন্দা ইতোমধ্যে তাদের বাড়ি-গাড়ি বিক্রি করে ভারতে পাচার করার পর এক সময় সকলের অজান্তে রাতের আঁধারে স্বপরিবারে ভারতে চলে গেছে।
নাম প্রকাশ না করার শর্তে তালা বাজারের জনৈক ব্যবসায়ী বলেন, তালা বাজারের প্রভাবশালী কাপড় ব্যবসায়ী নারাণ সাধু তার স্বর্বস্ব বিক্রি করে ভারতে পাচার করার পর এক সময় সকলের অজান্তে ভারতে পাড়ি জমিয়ে সেখানে গিয়ে দেখেন তার পাঠানো টাকা নিকট আত্মীয় আত্মসাত করেছে। ফলে বর্তমানে ওই ব্যবসায়ী ভারতে মানবেতর জীবনযাপন করছে।
তালা কলেজের সাবেক একজন অধ্যক্ষ অবসর গ্রহণের পর সহায় সম্পত্তি বিক্রি করে ভারতে পাচার করার পর সেখানে গিয়ে অত্যন্ত করুণ অবস্থায় তার মৃত্যু হয়েছে। শুধু নারাণ সাধু কিংবা কলেজ অধ্যক্ষ নয় স্বর্বস্ব বিক্রি করে ভারতে পাচার করার পর আত্মসাৎকারীর খপ্পরে পড়ে নিঃস্ব হয়ে ভারতে মানবেতর জীবনযাপন করছেন আরো অনেক পরিবার। ফলে মাদকের মতো হুন্ডি পাচারের সাথে জড়িত ব্যবসায়ীদেরও চিহ্নিত করে দেশ বাঁচানোর পাশাপাশি দেশের মানুষকে ধ্বংসের হাত থেকে রক্ষা করতে প্রশাসনিক ব্যবস্থা জোরদার করার বিকল্প নেই বলে মনে করছেন সচেতন মহল।

Check Also

রাঙ্গাবালীতে করোনা ভাইরাস-জনসচেতনতায় লিফলেট বিতরণ

মাহামুদ হাসান, রাঙ্গাবালী (পটুয়াখালী)প্রতিনিধিঃ পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় করোনা-ভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে জনসচেতনতায় লিফলেট বিতরণ করা হয় …