Breaking News
Home / সারাদেশ / বরিশাল / পটুয়াখালী / গলাচিপায় ঢাকা আহ্ছানিয়া মিশন কর্তৃক পরিচালিত ম্যাক্স নিউট্রিওয়াশ প্রোগ্রামে সাংবাদিকদের নিয়ে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত

গলাচিপায় ঢাকা আহ্ছানিয়া মিশন কর্তৃক পরিচালিত ম্যাক্স নিউট্রিওয়াশ প্রোগ্রামে সাংবাদিকদের নিয়ে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত

পটুয়াখালীর গলাচিপা উপজেলায় ২৮ মার্চ-২০১৯ বৃহস্পতিবার সকাল ১১টার সময় গলাচিপা অফিসার্স ক্লাবে ঢাকা আহ্ছানিয়া মিশন কর্তৃক পরিচালিত ম্যাক্স নিউট্রিওয়াশ প্রোগ্রামের সাংবাদিকদের নিয়ে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। উক্ত গোলটেবিল বৈঠকের সভাপতিত্ব করেন গলাচিপা উপজেলা প্রেস ক্লাবের সভাপতি মোঃ খালিদ হোসেন মিল্টন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গলাচিপা উপজেলা নির্বাহী অফিসার শাহ মোঃ রফিকুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গলাচিপা ইউনিয়নের চেয়ারম্যান মোঃ হাবিবুর রহমান হাদী। গোল টেবিল বৈঠকের শুরুতেই ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রজেক্ট ম্যানেজার মোঃ শফিকুল ইসলাম সবাইকে ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে বৈঠকের সূচনা করেন।

প্রধান অতিথির উদ্বোধনী বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার বলেন, ম্যাক্স ফাউন্ডেশনের অর্থায়নে ও ঢাকা আহ্ছানিয়া মিশন কর্তৃক বাস্তবায়নকৃত কার্যক্রম অত্র উপজেলার ৭ টি ইউনিয়নের (আমখোলা, গলাচিপা, গজালিয়া, পানপট্টি, চিকনীকান্দি, ডাকুয়া, বকুলবাড়ীয়া) মোট ২৬৮৩০ টি পরিবারের প্রায় ১২৭২০৪ জনগণ যার মধ্যে নারী ৬১৬৭৮ এবং পুরুষ ৬৫৫২৬। খর্বকায় শিশু মুক্ত পরিবার, শিশুমৃত্যুর হার হ্রাস ও এসডিজির লক্ষ্যমাত্রা বাস্তবায়নে ঢাকা আহ্ছানিয়া মিশনের এ কার্যক্রমের প্রশংসা করেন এবং চলমান কার্যক্রম ওয়াশ এবং নিউট্রিশন গর্ভন্যান্স সাথে সমন্বয় করে ৬ মাসে পরপর ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করেন।

উক্ত গোলটেবিল বৈঠকে নির্ধারিত আলোচ্যসূচী অনুযায়ী প্রকল্প বাস্তবায়নে সাংবাদিকদের ভূমিকা নিয়ে মুক্ত আলোচনা করা হয় এবং প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য, কমিউনিটি পর্যায়ে Max NutriWASH Program নামে হেলদি ভিলেজ গঠনে প্রতিটি পরিবারে স্বাস্থ্যসম্মত অফসেট ল্যাট্রিন স্থাপন, নিরাপদ পানির ব্যবহার নিশ্চিত, প্রতিটি পরিবারের হাত ধোয়ার ডিভাইস(ম্যাক্সি বেসিন) নিশ্চিত, মহিলা ও কিশোরীদের মাসিককালীন স্বাস্থ্য পরিচর্যাসহ গোসলখানা নিশ্চিতকরন, বসতবাড়ির আঙ্গিনায় সবজি বাগান (নিউট্রিশন প্লট), বাড়ীর আশপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা ময়লা ফেলার নির্দিষ্ট গর্তসহ এবং খর্বকায় শিশুমুক্ত পরিবার তথা গ্রাম গঠনে বিভিন্ন ধরণের স্টেক হোল্ডারদের আন্তরিক সহায়তায় কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে যার মধ্যে ইউনিয়ন ও উপজেলা পর্যায়ের মিডিয়া প্রফেশনাল (সাংবাদিকগণ) উল্লেখযোগ্য। এ বিষয়টি বিশেষ গুরুত্ব বৈঠকের শেষ পর্যায়ে সকল সাংবাদিকগণ ওয়াশ এবং নিউট্রিশন কভারেজ বাড়ানোর একটি যৌথ পরিকল্পনা তৈরী করেন।

গোল টেবিলের সমাপণী বক্তব্যে অতিথি হিসেবে বক্তব্য রাখেন গলাচিপা উপজেলা এনজিওগণের সমন্বয়কারী সিডিএইচসি কো-অর্ডিনেটর রমেশ চন্দ্র দাস, ইসলামিক রিলিফের প্রজেক্ট অফিসার রেখা ইয়াসমিন, ঢাকা আহ্ছানিয়া মিশনের মনিটরিং অফিসার কামরুল হাসান, একাউটেন্ট ইকবাল এবং দৈনিক জনকন্ঠের সিনিয়র স্টাফ রিপোর্টার শঙ্কর লাল দাস সহ বিভিন্ন সাংবাদিকবৃন্দ।

Check Also

রাঙ্গাবালীতে করোনা ভাইরাস-জনসচেতনতায় লিফলেট বিতরণ

মাহামুদ হাসান, রাঙ্গাবালী (পটুয়াখালী)প্রতিনিধিঃ পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় করোনা-ভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে জনসচেতনতায় লিফলেট বিতরণ করা হয় …